না পাওয়ার বেদনা
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

জীবনে চলার গতিপথে হাজার মনের সাথে
হয়েছে আমার মনের শত যোগাযোগ
এখনো পাইনি আমি আমার মত করে
খুব সাধারণ একটি মনের খোঁজ।
ব্যাস্ততার ঘেড়াকলে ভালোবাসা কারে বলে
সেসব কিছু ভুলে, সবার ভিতরেই শুধু অর্থের লোভ।
আমি দ্যাখেছি উৎ পেতে নেত্র মেলে
খুব ভালো করে চোখ কান খোলা রেখে
অর্থ আর গাম্ভীর্যের মত্ত ধ্যানে
সবার মাঝেই ক্রোধে ভরা অহংকারবোধ।
সত্য সুপথ ভুলে হিংসা বিদ্বেষ ভরে
সুযোগ পেলেই অন্যের ঘাড়ে চাপিয়ে দেয়
সবাই নিজের দোষ।
আহা! এটাই আমার মহা ক্ষোভ বড় আপছোস।
এই মহা ভূবণ জুড়ে হাজারোকোটি মানুষ বসবাস করে
কত ছলা-কলা কৌশলে, নিত্য সুখের লাগি
ছলনার ছলে অর্থ বিত্ত গড়ে
জীবনের মানে ভুলে সবে নিজ সত্ত্বা সপে দেয়
অসৎ পথে অসন্তোষ!
মনের শত দুঃখ বক্ষে জমে আছে
আজো পাইনি আমি আমার মত করে
খুব সাধারণ একটি মনের খোঁজ ।
আজো পাইনি আমি আমার মত করে
আমার সারাবেলা সঙ্গে চলার দোসরের খোঁজ ।
আমি কত কী দ্যাখেছি এই জীবনে
শৈশব ছেড়ে কৈশরে, কৈশর ছেড়ে যৌবনে
যৌবন ছেড়ে বাধ্যক্যের পথে
পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে
ভব ঘুরে সন্ন্যাসী হয়ে
কত কী দেখেছি আলো আর আঁধারের মাঝে
আমি দ্যাখেছি সবার ভিতরেই অসৎ অর্থের লোভ।
তব আজো পাইনি আমি আমার মত করে
খুব সাধারণ একটি মনের খোঁজ.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।